শুক্রবার || ৬ ডিসেম্বর ২০১৯ || ১০:৪৩:৫৮ অপরাহ্ন

conference

পবিপ্রবিতে দ্যা কোস্টাল ভেট সোসাইটির ২য় বার্ষিক বৈজ্ঞানিক সম্মেলন

প্রকাশ: বৃহস্পতিবার || ফেব্রুয়ারী ২১ ২০১৯ || ১১:৩৫:১৬ AM

Share on Facebook   Share on Twitter   Leave Your Comment  Share via Email  Google Plus 

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বরিশাল ক্যাম্পাসে দ্যা কোস্টাল ভেট সোসাইটি (সিভিএস) এর উদ্যোগে ২য় বার্ষিক বৈজ্ঞানিক কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে। 
এবারের প্রতিপাদ্য বিষয় "Application of Latest Assisted Reproductive Technique (ART) in Farm Animals to face the challenge of milk and meat demand in bangladesh. 

শনিবার (১৬ ফেব্রুয়ারি) সকাল ১০টায়  কনফারেন্স উদযাপন কমিটির সদস্য সচিব ও সহযোগী অধ্যাপক ড. অসিত কুমার পাল এর সঞ্চালনায় দিন ব্যাপী কনফারেন্সের শুভ উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি সিভাসুর সাবেক ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. আবুসালেহ মাহফুজুল বারী। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সিভিএস এর ভাইস প্রেসিডেন্ট অধ্যাপক ড. মোঃ আহসানুর রেজা। প্রতিপাদ্য বিষয়ের উপর অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাকৃবির সার্জারি এন্ড অবস্টেট্রিক্স ডিপার্টমেন্টের হেড প্রফেসর ড. ফরিদা ইয়াসমিন বারী। 

উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন রেনেটা লিমিটেডের সিনিয়র এডিশনাল ম্যানেজার ডা. মোঃ সাইদুর রহমান, এলানকো বাংলাদেশ লিমিটেডের রিজিওনাল সেলস ম্যানেজার মি. মোঃ আশরাফুল ইসলাম খান এবং একমি ল্যাবরেটরিজ লিমিটেডের ভেটেরিনারি ডিভিশনের সেলস ম্যানেজার মোঃ আব্দুল মান্নান। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন দ্যা কোস্টাল ভেট সোসাইটির সভাপতি ও এএনএসভিএম অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ রুহুল আমিন।

কনফারেন্সের সায়েন্টিফিক সেশনে গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন অত্র বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. শিব শংকর সাহা, প্রফেসর ড. খন্দকার জাহাঙ্গীর আলম, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ড. মোঃ নুরুল আলম, মাস্টার্সের শিক্ষার্থী ইসরাত জাহান লিজা, জাহান আরা আফরোজ, মোঃ রিয়াজ আল মাহমুদ, শামীমা আক্তার, মোঃ মোস্তাফিজুর রহমান, মোছাঃ ফাতেমা বেগম। কনফারেন্সে মোট ১০ টি গবেষণা প্রবন্ধসহ আরো ১৭টি গবেষণা পোস্টার উপস্থাপন করা হয়। 

এছাড়াও উক্ত কনফারেন্সে বিভিন্ন বিদেশি উন্নয়ন সংস্থার প্রাণিসম্পদ বিশেষজ্ঞগণ, অত্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষকমন্ডলী, বরিশাল বিভাগের প্রাণিসম্পদ কর্মকতাগণ, মাস্টার্স ও ইন্টার্ন ছাত্র-ছাত্রীসহ প্রায় ৩০০ জন অংশগ্রহণ করেন। প্রবন্ধ উপস্থাপন শেষে মুক্ত আলোচনায় অংশগ্রহণকারী বক্তাগণ আয়োজক কমিটির ভূয়সী প্রশংসা করে বলেন এই কনফারেন্সের ফলাফল ভবিষ্যতে দক্ষিণাঞ্চলের মানুষের প্রাণিজ প্রোটিনের চাহিদা পূরণ ও প্রাণীসম্পদের উন্নয়নে যথেষ্ঠ অবদান রাখবে।

সবশেষে প্রবন্ধ ও পোস্টার উপস্থাপনকারীদেরকে সার্টিফিকেট প্রদান করা হয়। উক্ত কনফারেন্স আয়োজনে সার্বিক সহযোগিতা করনে এনিমেল হেলথ ডিভিশন রেনাটা লিমিটেড, ভেটেরিনারি ডিভিশন একমি ল্যাবরেটরিজ লিমিটেড, এলানকো বাংলাদেশ লিমিটেড, এনিমেল হেলথ ডিভিশন এসিআই, ইনসেপ্টা ফার্মাসিউটিক্যাল লিমিটেড, স্কয়ার ফার্মাসিউটিক্যাল লিমিটেডে, এবং রুপালি ব্যাংক। 
বিকাল ৫টায় প্রফেসর ড. মোহাম্মদ রুহুল আমিন এর সমাপনী বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

Share on Facebook   Share on Twitter   Leave Your Comment  Share via Email  Google Plus 

এ বিভাগের অন্যান্য সংবাদ


61, Joarsahara (1st floor), Dhaka-1000
Copyright © 2017 monthly Poultry Khamar Bichitra. All Right Reserved.