শুক্রবার || ৬ ডিসেম্বর ২০১৯ || ৯:৪৯:৪৬ অপরাহ্ন

feednews

9th Agro Tech Bangladesh-2019 FCM-এর টাইটলে স্পন্সরে অনুষ্ঠতি হলো

প্রকাশ: শুক্রবার || মে ১৭ ২০১৯ || ১১:১৭:১৫ AM

Share on Facebook   Share on Twitter   Leave Your Comment  Share via Email  Google Plus 

গত ৪-৬ এপ্রিল ২০১৯ সময়ে আন্তর্জাতিক কনভেনশন সিটি, বসুন্ধরা, ঢাকায় অনুষ্ঠিত হয়ে গেল আন্তর্জাতিক কৃষি প্রযুক্তি প্রদর্শনী বিষয়ক মেলা 9th Agro Tech Bangladesh-২০১৯। চায়নার বিখ্যাত ফিডমিল প্লান্ট উৎপাদন ও সরবরাহকারী কোম্পানী ঋঈগ -এর টাইটেল স্পন্সরে দেশের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ এবং লিমরা ট্রেড ফেয়ার এন্ড এক্সিভিশন প্রাইভেট লিমিটেড-এর যৌথ উদ্যোগে এই কৃষি শিল্প প্রদর্শনী অনুষ্ঠিত হয়। প্রদর্শনীতে যুক্তরাষ্ট্র, চীন, মালয়েশিয়া, থাইল্যান্ড, ফিলিপাইন, তাইওয়ান, ভারত, ভিয়েতনাম, দক্ষিণ কোরিয়া, সুইজারল্যান্ড ও ইউরোপসহ বিশে^র মোট ১৮ দেশের প্রায় ৬৫০ টিরও বেশী স্টল স্থান পায়।

 প্রদর্শনীতে চায়নার বিখ্যাত ফিডমিল প্লান্ট উৎপাদন ও সরবরাহকারী কোম্পানী Jiangsu Five Continents Machinery Co. Ltd., (FCM)-এর স্টলে দর্শনার্থীদের ভীড় ছিল চোখে পড়ার মতো। ৯ম আন্তর্জাতিক কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অতিরিক্ত সচিব পল্লী উন্নয়ন একাডেমী, বগুড়া-এর মহাপরিচালক মোঃ আমিনুল ইসলাম। 

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী জনাব মোঃ তাজুল ইসলাম এমপি। উদ্বোধনী বক্তব্যে মন্ত্রী বলেন, “দেশের সংকটকালীন মুহূর্তে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি উন্নয়নে যে রূপরেখা প্রদান করেছিলেন পরবর্তীতে তা দেশের খাদ্য নিরাপত্তা ও স্বয়ংসম্পূর্ণতা অর্জনে সক্ষম হয়েছিল।”

 তিনি আরো বলেন, “কৃষি নির্ভর বাংলাদেশের অর্থনীতির মূল চালিকাশক্তি হচ্ছে কৃষি। আর এই প্রদর্শনীতে যে সকল কৃষি যন্ত্রপাতি ও প্রযুক্তি উপস্থাপিত হলো তা আমাদের কৃষক সমাজকে কৃষি যান্ত্রিকীকরণে উৎসাহ দানের পাশাপাশি উৎপানে গতিশীলতা বৃদ্ধি পাবে।” পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম এমপি তার বক্তব্যের শেষাংশে বলেন,“বর্তমান সরকার কৃষিকে মূল খাত হিসেবে অগ্রাধিকার দিয়ে কৃষির উৎপাদন বৃদ্ধির পাশাপাশি, কৃষককে স্বাবলম্বী করার মাধ্যমে তাদের দারিদ্র্যতা কমিয়ে আনার লক্ষ্যে কাজ করছে এবং ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের কাছে কৃষি উপকরণের সহজলভ্যতা সৃষ্টির লক্ষ্যে বেশ কিছু মৌলিক কার্যক্রম হাতে নিয়েছে।

 ৯ম আন্তর্জাতিক কৃষি প্রযুক্তি মেলার স্বাগত বক্তব্য দেন পল্লী উন্নয়ন একাডেমী, বগুড়া-এর পরিচালক প্রকৌশলী মোঃ নজরুল ইসলাম খান এবং লিমরা ট্রেড ফেয়ার এন্ড এক্সিভিশন প্রাইভেট লিমিটেড-এর পরিচালক, কাজী ছারোয়ার উদ্দীন। 
- নিউজ ডেস্ক

Share on Facebook   Share on Twitter   Leave Your Comment  Share via Email  Google Plus 

এ বিভাগের অন্যান্য সংবাদ


61, Joarsahara (1st floor), Dhaka-1000
Copyright © 2017 monthly Poultry Khamar Bichitra. All Right Reserved.