রবিবার || ১৯ জানুয়ারী ২০২০ || ৮:৪৫:২০ সকাল

event

বিশ্ব ভেটেরিনারি দিবস ২০১৯ উদযাপিত

প্রকাশ: শুক্রবার || মে ১৭ ২০১৯ || ১১:০১:২২ AM

Share on Facebook   Share on Twitter   Leave Your Comment  Share via Email  Google Plus 

গত ২৭ এপ্রিল ২০১৯ শনিবার সারা বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশেও উদযাপিত হলো বিশ্ব ভেটেরিনারি দিবস ২০১৯। এবার নিয়ে দ্বিতীয় বারের মত প্রাণিসম্পদ অধিদপ্তর, বিভিএ এবং বেসরকারী ভেটেরিনারি পেশাজীবিদের সংগঠন দি ভেট এক্সিকিউটিভ যৌথভাবে এই দিবসের আয়োজন করে। উল্লেখ্য ২০০০ সাল থেকে বিশ্ব ভেটেরিনারি সংস্থা প্রতিবছর এপ্রিল মাসের শেষ শনিবারকে বিশ্ব ভেটেরিনারি দিবস হিসেবে ঘোষণা করে। এরপর থেকে বিশ্বের ভেটেরিনারি পেশাজীবিগণ এই দিবসটি বিশ্ব ভেটেরিনারি দিবস হিসাবে পালন করে আসছে। এরই ধারাবাহিকতায় গত ২৭ এপ্রিল শনিবার এই দিবসটি উদযাপিত হয়। এবারের প্রতিপাদ্য ছিল ঠঅখটঊ ঙঋ ঠঅঈঈওঘঅঞওঙঘ বা ভ্যাকসিনের গুরুত্ব।

 বিশ্ব ভেটেরিনারি দিবস উপলক্ষে প্রাণিসম্পদ অধিদপ্তর, বিভিএ এবং বেসরকারি ভেটেরিনারি পেশাজীবিদের সংগঠন দি ভেট এক্সিকিউটিভ ঢাকায় বর্ণাট্য র‌্যালির আয়োজন করে। র‌্যালিটি সকাল সাড়ে নয়টায় ফার্মগেটস্থ বিএআরসি মিলনায়তন থেকে শুরু হয়ে রাজধানীর বিজয় স্মরণী প্রদক্ষিণ করে বিএআরসি ভবনে এসে শেষ হয়। এ সময় প্রাণিসম্পদ অধিদপ্তর-এর মহাপরিচালক, বিভিএ-এর সভাপতি ও মহাসচিব এবং  দি ভেট এক্সিকিউটিভ-এর সভাপতি ও মহাসচিবসহ অনেক প্রবীন ও নবীন ভেটেরিনারিয়ান উপস্থিত ছিলেন। র‌্যালি শেষ করার পর  বাংলাদেশ এগ্রিকালচারাল রিচার্স কাউন্সিল-এর মিলনায়তনে সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে সভাপতিত্ব করেন প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. হীরেশ রঞ্জন ভৌমিক এবং উদযাপন কমিটির আহবায়ক ছিলেন ডিরেক্টর (এডমিন) ডা. আব্দুল জব্বার শিকদার। এবারের ভেটেরিনারি দিবস-এর মূল প্রতিপাদ্য বিষয় ‘ভ্যাকসিনের গুরুত্ব’ বিষয়ের ওপর আলোকপাত করেন প্রফেসর ড. মোহাম্মদ শামছুদ্দিন।

 তিনি বলেন,‘ভ্যাকসিনই একমাত্র সমাধান নয়। ভ্যাকসিন কেবল একটি টুলস মাত্র। বেশ কয়েকটি বিষয় সঠিক প্রতিপালনের মাধ্যমে এই টুলস’র সফলতা নির্ভর করে। তবে ভ্যাকসিন উৎপাদনে আমাদের বিনিয়োগ ও সক্ষমতা অনেক বাড়াতে হবে।

” আয়োজক ভেটেরিনারিয়ানদের মূল দাবি ছিল প্রাণিসম্পদ অর্গানোগ্রাম দ্রুত বাস্তবায়ন করা। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা জনাব মোঃ আশরাফ আলী খান খসরু-এমপি। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য জনাব শামীমা আক্তার খানম-এমপি, মৎস্য ও প্রাণিসম্পদ-এর সচিব মোঃ রইছউল আলম মন্ডল এবং শেরেবাংলা কৃষি বিশ^বিদ্যালয়-এর উপাচার্য প্রফেসর ডা. কামাল উদ্দিন আহমেদ। সমগ্র অনুষ্ঠানটিতে সঞ্চালকের ভূমিকা পালন করেন দি ভেট এক্সিকিউটিভ এর সভাপতি ডা. বিশ্বজিৎ রায়। 

বিশ্ব ভেটেরিনারি দিবস উদযাপন কমিটি ২০১৯-এর আহ্বায়ক এবং প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. হীরেশ রঞ্জন ভৌমিক এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভিএ সভাপতি ডা. এস.এম নজরুল ইসলাম, বিভিএ মহাসচিব ড. মোহাম্মদ হাবিবুর রহমান মোল্লা,বিসিএস লাইভস্টক এসোসিয়েশনের সভাপতি       ডা. মো. মাহবুব আলম (ফারুক), বিএআরসি নির্বাহী  চেয়ারম্যান ড. মোঃ কবির ইকরামুল হক। কেআইবি’র মহাসচিব খায়রুল আলম প্রিন্স, সাবেক সিভাসু ভিসি  প্রফেসর ড. নীতিশ চন্দ্র দেবনাথ। এবারের বিশ^ ভেটেরিনারি দিবসে ‘দি ভেট এক্সিকিউটিভ’ সম্মাননা ২০১৯ প্রদান      করা হয় বাংলাদেশ কৃষি বিশ^বিদ্যালয়-এর ভেটেরিনারি সাইন্স অনুষদের মাইক্রোবায়োলজি এবং হাইজিন    বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. আতাউর রহমানকে। সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন দি ভেট এক্সিকিউটিভ-এর সাধারণ সম্পাদক ডা. মোহাম্মদ সাইফুল বাশার।

Share on Facebook   Share on Twitter   Leave Your Comment  Share via Email  Google Plus 

এ বিভাগের অন্যান্য সংবাদ


61, Joarsahara (1st floor), Dhaka-1000
Copyright © 2017 monthly Poultry Khamar Bichitra. All Right Reserved.