সোমবার || ১৬ ডিসেম্বর ২০১৯ || ৭:১৭:২৯ অপরাহ্ন

poultrynews

পোল্ট্রিসহ কৃষির বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য তীর-প্রথম আলো কৃষি পুরস্কার ২০১৮ প্রদান

প্রকাশ: শুক্রবার || মে ১৭ ২০১৯ || ১০:৫৪:২৯ AM

Share on Facebook   Share on Twitter   Leave Your Comment  Share via Email  Google Plus 

গত ৬ এপ্রিল ২০১৯ শনিবার বিকেলে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে কৃষির বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখায় দেশের আটজন কৃষককে বিশেষভাবে পুরস্কৃত করা হয়। সেরা খামারি (পোলট্রি) হিসেবে পুরস্কার পেয়েছেন জাতীয় কৃষি পদক পাওয়া কুষ্টিয়ার ভেড়ামারা থানার পূর্ব বামনপাড়া গ্রামের ছেলে শাহিনুর রহমান। স্বাধীনতার পর থেকে আজ পর্যন্ত বাংলাদেশের যে অগ্রগতি, তাতে প্রধান ভূমিকা কৃষক, কৃষিবিজ্ঞানী ও কৃষি উদ্যোক্তাদের। তাঁদের সাফল্যের কারণে খাদ্য ঘাটতি থেকে আজ খাদ্যে অনেকটাই স্বয়ংসম্পূর্ণ বাংলাদেশ। শিক্ষা, স্বাস্থ্য, শিল্প, ব্যবসা-বাণিজ্যসহ নানা ক্ষেত্রে অগ্রগতি হলেও কৃষিতে সবচেয়ে বেশি অগ্রগতি হয়েছে। এই অর্জনের নেপথ্যে যে কৃষক, কৃষিবিজ্ঞানী ও কৃষি উদ্যোক্তাদের ভূমিকা, তাঁদের ‘তীর-প্রথম আলো কৃষি পুরস্কার’ প্রদানের মাধ্যমে সম্মাননা জানানো হয়েছে।

 পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান, প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান এবং অনুষ্ঠানের পৃষ্ঠপোষক সিটি গ্রুপের নির্বাহী পরিচালক (বিক্রয় ও বিপণন) জাফর উদ্দিন সিদ্দিকী।
প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক আনিসুজ্জামান বলেন, বাংলাদেশের যে ক্রমবর্ধমান উন্নতি, তাতে একজন নাগরিক হিসেবে আমি গর্বিত। দেশে কৃষি খাতের যে অবদান, তা আমি শ্রদ্ধাভরে স্মরণ করি। দেশের কৃষি খাতকে এ পর্যায়ে এগিয়ে আনার ক্ষেত্রে কৃষক, কৃষিবিজ্ঞানী ও কৃষি উদ্যোক্তারা বড় ভূমিকা রেখেছেন।

 প্রথম আলো সম্পাদক মতিউর রহমান তাঁর বক্তব্যে বলেন, গত কয়েক দশকে বাংলাদেশের যেসব অগ্রগতি, তার সবচেয়ে বেশি কৃষি খাতে। এই সাফল্যের মূল কারিগর কৃষিবিজ্ঞানী, কৃষিবিদ, কৃষক ও কৃষি ব্যবসার সঙ্গে সম্পৃক্ত সবাইকে অভিনন্দন জানান তিনি। তাঁদের কৃতিত্বের কারণেই বাংলাদেশ আজ ধান উৎপাদনে বিশ্বে তৃতীয়, মাছ উৎপাদনে চতুর্থ, ইলিশ উৎপাদনে প্রথম, গরু-ছাগল উৎপাদনে দ্বিতীয়, মৌসুমি ফলের মধ্যে কাঁঠাল উৎপাদনে প্রথম, আম উৎপাদনে সপ্তম, পেয়ারা উৎপাদনে অষ্টম। কৃষকদের সাফল্য বাংলাদেশের বিজয়ে বড় ভূমিকা রাখছে। তিনি বলেন, কৃষিবিদদের মেধা ও যোগ্যতা দিয়ে কাজ করার ফসল এখনকার বাংলাদেশ পাচ্ছে। 

গত কয়েক দশকে বাংলাদেশ যতটা এগিয়েছে, তার মেরুদন্ড কৃষক। দেশের কৃষিনির্ভর শিল্পগুলোয় প্রয়োজনীয় সয়া বীজ, গম ও ভুট্টা আমদানি করতে হচ্ছে। এগুলো আমদানি কমাতে পারলে অনেক বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে। এসব পণ্য বাড়ানোর দিকে মনোযোগ দেওয়ার জন্য সবার প্রতি আহ্বান জানান তিনি।
‘তীর-প্রথম আলো কৃষি পুরস্কার’ প্রদান অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন অনুষ্ঠানের পৃষ্ঠপোষক সিটি গ্রুপের নির্বাহী পরিচালক (বিক্রয় ও বিপণন) জাফর উদ্দিন সিদ্দিকী, জুরিবোর্ডের সদস্য সাবেক কৃষিসচিব আনোয়ার ফারুক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক হামিদুর রহমান, উইন ইন করপোরেট-এর প্রধান নির্বাহী ড. কাশফিয়া আহমেদ ও বাংলাদেশ বহুমুখী পাটপণ্য উৎপাদনকারী সমিতির সভাপতি রাশেদুল করিম প্রমুখ।

Share on Facebook   Share on Twitter   Leave Your Comment  Share via Email  Google Plus 

এ বিভাগের অন্যান্য সংবাদ


61, Joarsahara (1st floor), Dhaka-1000
Copyright © 2017 monthly Poultry Khamar Bichitra. All Right Reserved.