শুক্রবার || ৬ ডিসেম্বর ২০১৯ || ৯:৫৫:১৫ অপরাহ্ন

coverstory

ডায়মন্ড চিকস লিঃ-এর ব্রিডিং ফার্ম ও হ্যাচারী’র আনুষ্ঠানিক উদ্বোধন

প্রকাশ: বুধবার || সেপ্টেম্বর ২৬ ২০১৮ || ৫:২৩:২৭ AM

Share on Facebook   Share on Twitter   Leave Your Comment  Share via Email  Google Plus 

 বাংলাদেশ-এর সববৃহৎ লেয়ার ব্রিডিং ফার্ম-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে উদ্বোধনকালে মাননীয় সংসদ সদস্য মিসেস সিমিন হোসেন রিমি, কাপাসিয়া তথা গাজীপুর-এ শিল্প স্থাপন করে অত্র এলাকার আর্থ-সামাজিক উন্নয়নে ভূমিকা রাখার জন্য ডায়মন্ড চিকস লিঃ কর্তৃপক্ষকে সাধুবাদ জানান। তিনি বলেন, ডায়মন্ড চিকস লিঃ স্বীয় মেধা ও যোগ্যতায় ব্যবসায়িক কার্যক্রম পরিচালনার মাধ্যমে দেশে কর্মসংস্থাস সৃষ্টি, প্রোটিনের চাহিদা পূরণে বর্তমান সরকারের উন্নয়নে শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় কাজ করে যাচ্ছে।
এ প্রসঙ্গে তিনি তার এবং সরকারের মাধ্যমে সব ধরনের সহযোগিতার আশ্বাস প্রদান করেন। তিনি হ্যাচারী’র ফার্মের ব্যবস্থাপনা, প্রযুক্তির ব্যবহার ও জীব-নিরাপত্তা নিয়ে ডায়মন্ড চিকস লিঃ কর্তৃক গৃহীত পদক্ষেপের ভূমিকা পালন করে। এ সময় কাপাসিয় উপজেলা নির্বাহী কর্মকর্তা, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ অন্যান্য কর্মকর্তা এবং স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।


এর পূর্বে মিসেস সিমিন হোসেন রিমি এমপি ব্রিডিং ফার্ম ও হ্যাচারী চত্বর পৌছালে ডায়মন্ড চিকস লিঃ-এর ব্যবস্থাপনা পরিচালক জনাব মোঃ কায়সার আহমেদ তাকে ফুলের তোড়া দিয়ে বরণ করে নেন। এ সময় ডায়মন্ড চিকস লিঃ-এর নির্বাহী পরিচালক জনাব মোঃ আলামিন, জনাব মোঃ আলীমুজ্জামান, কৃষিবিদ মোঃ আবসার হোসেন, আমিনুল ইসলামসহ বিভিন্ন কর্মকর্তাগণও উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, গাজীপুর জেলার কাপাসিয়া উপজেলার, টোক ইউনিয়নের, বীর উজলী গ্রামে স্থাপিত হয়  বিশ্বের সর্বাধুনিক ইউরোপীয়ান টেকনোলজী ও ইউরোপীয়ান স্টান্ডার্ড অনুসরণে গৃহীত, ডায়মন্ড চিকস লিমিটেডের হ্যাচারী কমপ্লেক্স। হ্যাচারীতে ডিম আসার পর ডিম নির্দিষ্ট তাপমাত্রার কোল্ড রুমে রেখে পুনরায় অটোমেটিক সিসটেমে গ্রেডিং করে সেটার ট্রেতে ডিম সাজিয়ে সেটিং মেশিনে প্রবেশ করানো হয়।
এই সেটিং মেশিনে নির্দিষ্ট তাপমাত্রায় ১৮ দিন পর্যন্ত থাকে। এরপর এই ১৮ দিন বয়সের ডিম সেটিং মেশিন থেকে বের করে ক্যান্ডেলিং করে হ্যাচিং মেশিনে প্রবেশ করানো হয়। ডিমের ২১ দিন বয়স হলে এই হ্যাচিং মেশিনের ট্রের মধ্যে ফুটফুটে সুন্দর বাচ্চা বা ডায়মন্ড চিকস বের হয়ে আসে। মুরগীর বাচ্চা উৎপাদন হওয়ার পর, চিকস রিসিভিং এন্ড গ্রেডিং রুমে এনে মেল-ফিমেল চিকস বা পুরুষ-মহিলা বাচ্চা আলাদা করা হয়।



এরপর ব্রাউন রংয়ের লেয়ার চিকস এই রুমে এনে ভ্যাকসিনেশন করা হয়। ভ্যাকসিনের মধ্যে বিশেষ করে ব্রাউন লেয়ার বাচ্চাকে বার্ড ফ্লু ভ্যাকসিন, ম্যারেক্স ভ্যাকসিন এইচ ভি টি, ম্যারেক্স ভ্যাকসিন রিসপেন্স এবং ইনফারোডিভিকিং করে অতি উত্তম বাচ্চা বাজারজাত করার কথা জানানো হয়। বিশ্বে এই প্রথম ড্রাই হ্যাচ সিসটেম ব্যবহার করা হয়েছে ফলে বার্ড বা চিকসের নাভিকাঁচা রোগের সম্ভাবনা নেই। অপরদিকে গাজীপুর জেলার কাপাসিয়া উপজেলার মাসক গ্রামে ৫৮ একর জমির উপর গড়ে উঠেছে, বাংলাদেশের সর্ববহৎ লেয়ার ব্রিডার ফার্ম। ফার্মের চার পাশে বাউন্ডারী দিয়ে ইউরোপীয়ান স্টান্ডার্ড অনুসারে স্থাপনা তৈরী করে, এক পাশে ১৫০ জন কর্মকর্তা কর্মচারী ২৪ ঘন্টা খামারের মধ্যেই অবস্থান করেন।
তাদের থাকা খাওয়াসহ সকল সুবিধাদি প্রদান করা হয়েছে বলে জানালেন জনাব কায়সার আহমেদ। খামারের মধ্যে বৈদ্যুতিক সংযোগ থাকা সত্ত্বেও উচ্চ ক্ষমতাসম্পন্ন জেনেরেটর আছে। খামারের মাঝে আবার আলাদা বাউন্ডারী করে মুল খামার স্থাপিত। এখানে মুরগীর জন্য অন্যাধুনিক শেড আছে ৫টি। প্রতিটিতে ধারন ক্ষমতা ৪০ হাজার মুরগী।

প্রতিদিন ৫টি শেডে মোট ২ লক্ষ ডিম উৎপাদন হওয়ার ব্যবস্থা রয়েছে। এই খামারের বিশেষ দিক হচ্ছে বায়োসিকিউরিটি। কোন মানুষকে খামারে প্রবেশ করতে হলে, তাকে খামারে প্রবেশের পূর্বে গোসল করে, জীবানুমুক্ত পোশাক পরিধান করতে হয়। প্রতিটা শেডের সামনে আলাদা আলাদা প্রবেশ দ্বার আছে। তারপর খামারের মধ্যে প্রবেশ করতে গেলে, প্রবেশমুখে জীবানুমক্ত পানিতে পা ধুয়ে, পুনরায় হাত জীবানুমুক্ত করে মুরগীর কাছে যেতে হয়।



শেডের মধ্যে দ্বিতলা করে প্রতিটাতে ২টি করে মোট ৪টি টায়ার বা তাক করা হয়েছে। প্রতিটা টায়ার বা তা’কে একটি কক্ষে ৯০টি মুরগী ও ১০টি মোরগ আছে। এই কক্ষের মধ্যেই মোরগ মুরগী ন্যাচারাল মেটিং করে থাকে।
নিজস্ব ফ্যাক্টরীতে উৎপাদিত জীবাণুমুক্ত, উন্নত ধরনের পোল্ট্রি ফিড, এই খামারের মোরগ-মুরগীদের সরবরাহ করা হয়, সম্পূর্ণ হাতের স্পর্শ ছাড়া অটোমেটিক সিসটেমে। প্রতি লেয়ার মুরগীতে ১০০ সপ্তাহে ৫০০ ডিম উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে বোভানস  ব্রাউন লেয়ার মুরগির বাচ্চা উৎপাদন ও বাজারজাত করবে-ডায়মন্ড চিকস লিমিটেড।

 দেশের সর্ববহৎ লেয়ার বাচ্চা উৎপাদনকারী প্রতিষ্ঠান আগামী দিনগুলোতে  খামারী বান্ধব প্রতিষ্ঠান হিসেবে পরিচিত হতে চায় ডায়মন্ড চিকস লিঃ

- নিউজ ডেস্ক


Share on Facebook   Share on Twitter   Leave Your Comment  Share via Email  Google Plus 

এ বিভাগের অন্যান্য সংবাদ


61, Joarsahara (1st floor), Dhaka-1000
Copyright © 2017 monthly Poultry Khamar Bichitra. All Right Reserved.