সোমবার || ১৬ ডিসেম্বর ২০১৯ || ৮:০৮:৪৯ অপরাহ্ন

Disease

কিভাবে করবেন কক্সিডিওসিস মুক্ত খামার

প্রকাশ: বুধবার || সেপ্টেম্বর ২৬ ২০১৮ || ৫:২৫:৫৭ AM

Share on Facebook   Share on Twitter   Leave Your Comment  Share via Email  Google Plus 

আমাদের দেশের ককসিডিওসিস সমস্যাটি দীর্ঘ সময়ের এবং ব্যাপক হলেও সমাধানযোগ্য। শুধু একজন বা দুজন নন শত শত খামারী এখন একই সমস্যায় জর্জরিত। আপনি হয়ত জানেন ককসিডিয়ার জীবানু একটি পরিজীবি প্রোটোজোয়া। এটি অত্যন্ত সংক্রামক, ককসডিয়ার জীবানু উচ্ছিষ্ট পরিবেশে টিকে থাকতে পারংগম এবং সহজেই যে কোন ককসিডিয়ানাশী এবং ককসিডিয়ারোধী ওষুধের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে সক্ষম। রোগটি ভেজা ভেজা স্যাঁতসেঁতে পরিবেশ তথা বিছানায় জন্মায় ও বংশ বিস্তার করে।
 তাই গ্রীষ্ম মৌসুমেই ককসডিয়ার জন্য শ্রেষ্ঠ সময়।

 আপনার কাছে কিছু প্রশ্ন থেকে যায়-
আপনি কি কি ওষুধ ব্যবহার করেছেন, কি মাত্রায়, কতদিন এবং কি খাদ্য খাওয়ান, কি জীবানুনাশক ব্যবহার করেন, দুটি ব্যাচের মাঝে কতদিন বিরতি দেন ইত্যাদি।
ককসিডিয়ার চিকিৎসায় একই ওষুধ বারবার ব্যবহার করা যাবে না কিংবা একই ধরনের ককসিডিয়ারোধী ওষুধ ব্যবহৃত খাদ্য খাওয়ানো যাবে না দীর্ঘ সময় ধরে। এতে করে রেজিস্ট্যান্স তৈরী হবে এবং রোগের প্রকোপ এক ব্যাচ থেকে অন্য ব্যাচে ধাওয়া করবে। সেক্ষেত্রে লিটার পাতলা করে বিছাবেন এবং একটু নষ্ট হয়ে গেলেই পাল্টে দিবেন। নষ্ট লিটার দূরে কোথাও সরিয়েও নিতে হবে সম্ভব হলে পুরিয়ে দিবেন কিংবা মাটির নীচে চাপা দিবেন।

আপনার খামার যদি Multiflock পদ্ধতির হয় তবে Multiflock পদ্ধতির খামার থেকে ককসিডিয়া বিতাড়ন প্রায় অসম্ভব। কারন Host Prarasite Relationship ককসিডিয়া ক্ষেত্রে একটি স্বতঃসিদ্ধ বিষয়। অর্থাৎ মুরগী এবং ককসিডিয়ার রয়েছে অবিচ্ছেদ্য নাড়ীর সম্পর্ক।

আপনি অবশ্যই All in all out (সব ভিতরে সব বাইরে) পদ্ধতি ফিরে আসবেন। যে কোন জীবানুনাশক ককসিডিয়ার ক্ষেত্রে কার্যকরী নয়। Iodine Based জীবানুনাশক যেমন Losan  দিয়েই শুধু কক্সিডিয়া ধ্বংস করা সম্ভব। আপনার ডাক্তারের পরামর্শে ককসিডিয়া প্রতিরোধী ওষুধের  Shuttle Program  করবেন।
প্রয়োজনে ককসিডিয়ার বিরুদ্ধে টিকা ব্যবহার করবেন।

Share on Facebook   Share on Twitter   Leave Your Comment  Share via Email  Google Plus 

এ বিভাগের অন্যান্য সংবাদ


61, Joarsahara (1st floor), Dhaka-1000
Copyright © 2017 monthly Poultry Khamar Bichitra. All Right Reserved.